vop-ad1

ভয়েস অব পটিয়াঃ তুমুল ছাত্রজনতার আন্দোলনের মধ্যে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন শেখ হাসিনা

ছাত্রজনতার অভ্যুত্থানে শেখ হাসিনার পতন, দেশজুড়ে বাঁধভাঙা উচ্ছ্বাস; শেখ হাসিনা; আওয়ামীলীগ; পলায়ন; ভারত; স্বৈরাচার; autocracy; sheikh hasina; bangladesh; india
ছাত্রজনতার অভ্যুত্থানে শেখ হাসিনার পতন, দেশজুড়ে বাঁধভাঙা উচ্ছ্বাস

ভয়েস অব পটিয়া-স্পেশাল ডেস্কঃ প্রায় ১৬ বছর বাংলাদেশের রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তুমুল ছাত্রজনতার আন্দোলনের মধ্যে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন। সরকারী চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ৩৬ দিন আগে শিক্ষার্থীদের যে আন্দোলন শুরু হয়েছিল তা সরকার পতনের আন্দোলনে রূপান্তরিত হলে দেশ ছেড়ে পালাতে বাধ্য হন শেখ হাসিনা। কোটা সংস্কার আন্দোলনরত ছাত্রদের উপর প্রধানমন্ত্রী থাকাকালীন শেখ হাসিনার নির্দেশে ব্যাপক হত্যাযজ্ঞ চালায় পুলিশ, র‌্যাব, বিজিবির সদস্যরা। এতে অফিসিয়াল হিসাবে প্রায় ৩০০ ছাত্রজনতা, আনঅফিসিয়াল প্রায় হাজারের কাছাকাছি মৃত্যুর খবর পাওয়া যায়। দেশের বিভিন্ন স্থানে ব্লক রেইড দিয়ে বাড়ি বাড়ি গিয়ে ১৯৭১ এর মত ছাত্রদের ব্যাপক ধরপাকড়-গ্রেফতার-নির্যাতন চালায় শেখ হাসিনার বাহিনী। মানুষ আতঙ্কে তটস্থ হয়ে পড়ে, গোটা দেশে থমথমে অবস্থার বিরাজ করে। হেলিকপ্টার থেকে ছাত্রজনতার আন্দোলনের গুলি করে হত্যা করা অনেককে। বাদ যায়নি বারান্দায় খেলতে থাকা শিশুও। দীর্ঘ ১৬ বছর ধরে চলা শেখ হাসিনার স্বৈরাচার ব্যবস্থার সমাপ্তি ঘটে ০৫ আগস্ট দুপুরে। ছাত্রজনতা দখলে নেয় গণভবন। উল্লাসে মেতে উঠে সমগ্র দেশের দলমত নির্বিশেষ ছাত্রজনতা।

এর আগে (০৫ আগস্ট) দুপুরে গণভবন থেকে বোন শেখ রেহানাকে সাথে নিয়ে সামরিক বাহিনীর একটি হেলিকপ্টারের মাধ্যমে কুর্মিটোলা বিমান ঘাঁটিতে পৌঁছান শেখ হাসিনা এবং সেখান থেকে বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে (ফ্লাইট নং AJAX 1431) কার্গো বিমানে ভারতের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে পালিয়ে যান। পরবর্তীতে বিমানটি ভারতের উত্তর প্রদেশের গাজিয়াবাদ জেলার হিন্দন বিমান ঘাঁটিতে অবতরণ করে। 

শেখ হাসিনা যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় চান। তবে তা প্রত্যাখান করে যুক্তরাজ্যে সরকার।

ভারতীয় সংবাদমাধ্যম দাবি করেছে, সেনাবাহিনী এবং দিল্লির সঙ্গে আলোচনার সাপেক্ষে বাংলাদেশ সেনাবাহিনীর তরফে প্রধানমন্ত্রী হাসিনাকে ৪৫ মিনিট সময় দেওয়া হয়েছিল প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ জন্য। তার পরেই শেখ হাসিনা পদত্যাগ করেছেন। তিনি শিগগিরই লন্ডনের উদ্দেশে রওনা হবেন বলে ধারণা করা হচ্ছে। শেখ হাসিনা যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন বলেও খবর এসেছে। 

মূলত, কোটা সংস্কার আন্দোলনের সময় শিক্ষার্থীদের হয়রানি, গণ-গ্ৰেফতার, আইনশৃঙ্খলা বাহিনীকে দিয়ে ৩০০ এর অধিক আন্দোলনকারী শিক্ষার্থীদের হত্যা ও হাজার হাজার ছাত্র-জনতা আহত হওয়ার প্রেক্ষিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সরকারের কাছে নয় দফা দাবি পেশ করে। উক্ত দাবিগুলো না মেনে পুনরায় গণগ্ৰেফতার ও আন্দোলনে বলপ্রয়োগ অব্যাহত রাখায় বাংলাদেশের জাতীয় শহীদ মিনারে এক দফা দাবি তথা শেখ হাসিনার পদত্যাগের দাবি তোলা হয়।

উল্লেখ্য, ২০১৩ সালে শাপলা চত্বরে আন্দোলনকারী কওমী মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের সদস্যদের গণহত্যা, ২০১৪ থেকে টানা তিন দফা ভিন্নমত দমন-বিরোধীপক্ষকে হত্যা-গুম করে রাষ্ট্রীযন্ত্রের ব্যাপক দলীয়করণে ভোট চুরির বিতর্কিত নির্বাচনের মাধ্যমে রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত থাকে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামীলীগ সরকার। দেশব্যাপী চলে হত্যাযজ্ঞ-গুম-খুনসহ ব্যাপক দুর্নীতি-ব্যাংক লুটসহ নানা অনিয়ম। এ দীর্ঘ সময়ে এই অনির্বাচিত সরকারের পতনে বিরোধীপক্ষগুলো থেকে দৃশ্যমান কোন পদক্ষেপ দেখা না গেলেও গত একমাস ধরে চলা ছাত্রদের ডাকা বৈষম্যবিরোধী কোটা সংস্কারে আন্দোলনে ছাত্রদের সাথে শান্তিপূর্ণ সমাধান না করে ক্ষমতার দম্ভ দেখানো, রাষ্ট্রীয় বাহিনীগুলোকে পেটোয়া বাহিনীতে পরিণত করে ছাত্রজনতার উপর দমন পীড়ন-গণহত্যা চালানোর কারণে শেখ হাসিনা পদত্যাগে বাধ্য হয়ে শেষমেশ দেশে ছেড়ে ভারতে পালিয়ে যান।
Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।